Bengali
Subject Matter Per Module Of MOOCs
Post Graduate
MOOCS FOR POST GRADUATE IN BENGALI
(I, II, III, & IV SEMESTERS - 72 CREDIT SCORE)
SESSION: 2019-2020
Under University of Calcutta
ASUTOSH COLLEGE
Designed By:
Dr. MANAS KABI
Associate Professor in Bengali
Bursar & Governing Body Member of Asutosh College
Discipline Specific Core Course (CC)
Semester – 1
PGBNG-CC-1-1-TH
4 Credit Course
Semester | Paper | Module | Topic | Download Link | Prepared By |
---|---|---|---|---|---|
Semester – 1
|
PGBNG-CC-1-1-TH
|
মডিউল-১ |
ইন্দো-ইউরোপীয় ভাষা ও প্রাচীন ভারতীয় আর্যভাষার সম্পর্ক প্রাচীন ও মধ্য-ভারতীয় আর্যভাষার বৈশিষ্ট্য, পরিচয় ও বিভিন্ন স্তর। |
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
নব্য-ভারতীয় আর্যভাষা ও বাংলা, বাংলা ভাষার জন্ম-উৎসগত বর্গীকরণ, নব্য ভারতীয় আর্যভাষাগুলির সঙ্গে বাংলা ভাষার সম্পর্ক, আতের ভাষা ও বাংলা ভাষা, বাংলা ভাষার বিভিন্ন স্তর, নিদর্শন ও বৈশিষ্ট্য। |
Dr. Manas Kabi |
|||
মডিউল-৩ |
ক. ধ্বনিতত্ত্ব বাগযন্ত্র, স্বরধ্বনি ও বাপ্পনধ্বনির বর্ণীকরণ, দ্বিঙ্গব, সংযুক্ত ব্যান, সিলেবলের ধারণা, স্বনিম ও বিস্তনের পার্থক্য স্বনিম নির্ধারণের পদ্ধতি, বাংলা স্বনিম্নের বিন্যাস। খ. আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা (IPA), বাংলা থেকে আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালায় লিপাস্তরণ। |
Dr. Manas Kabi |
|||
PGBNG-CC-1-2-TH
|
মডিউল-১ |
নবম-দশম শতক থেকে পশুদশ শতক পর্যন্ত সময়কালে বাংলার আর্থ-রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় প্রেক্ষাপট এবং সমকালীন সাহিত্যে তার প্রভাব |
Dr. Manas Kabi |
||
মডিউল-২ |
ষোড়শ ও সপ্তদশ শতকীয় সর্বভারতীয় ভঙি আন্দোলনের আলোতে বাংলার ভক্তিবাদ— গৌড়ীয় বৈষুর দর্শন ও সুফি দর্শন এবং সমকালীন বাঙালির সাহিত্যকর্মে এবং জীবনচেতনায় এগুলির প্রভাব বিচার। এই দুই শতকের অন্যান্য ধর্মীয় প্রবণতা |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
→ অষ্টাদশ শতকের বাংলার আর্থ-রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট। → বিভিন্ন লোকায়ত ও বিমিশ্র ধর্ম ও দর্শনচেতনার স্বরূপ সন্ধান এবং বাঙালির শীলিত ও লোকসাহিত্য চর্চায় সেগুলির প্রভাব ও প্রতিফলন। → মধ্যযুগের প্রান্তিক পর্ব এবং সাহিত্যে তার প্রতিফলন। |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-CC-1-3-TH
|
মডিউল-১ |
চর্যাপদ/চর্যাগীতি – হাজার বছরের পুরাণ বাল্যালা ভাষায় বৌদ্ধগান ও দোহা- হরপ্রসাদ শাস্ত্রী সম্পাদিত। (নির্বাচিত পদসমূহ - ১,৫,৬,৮,১০,১২,১৭, ২৮, ৩০, ৪০, ৪৯, ৫০) |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
শ্রীকৃষ্ণকীর্তন— বড়ু চণ্ডীদাস (বসন্তরঞ্জন রায় বিদ্বদ্বল্লভ সম্পাদিত) (নির্বাচিত পদসমূহ – ৭, ৮, ১৪, ১৭, ১২৪, ১৭২, ১৮৯, ২২৪, ২৩২, ২৪৯, ২৫৬, ২৭৯, ২৯৬, ৩১০, ৩২৩, ৩৩৬, ৩৪৯, ৩৫৪, ৩৯৭, ৪১২ |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
মৈমনসিংহ গীতিকা— (দীনেশচন্দ্র সেন সম্পাদিত)- যে-কোনো তিনটি পড়তে হবে। (নির্বাচিত পালা/গীতিকা মহুয়া, চন্দ্রাবতী, দেওয়ান ভাবনা, রূপবর্তী, রাণী কমলা, কাজল রেখা, দেওয়ান মদিনা।) |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-CC-1-4-TH |
মডিউল-১ |
মেঘনাদবধ কাব্য (সমগ্র) – মধুসুদন দত্ত |
Dr. Manas Kabi |
||
মডিউল-২ |
উনিশ শতকের বাংলা গীতিকবিতা (অরুণকুমার মুখোপাধ্যায় সম্পাদিত গ্রন্থে দ্রষ্টব্য) নির্বাচিত কবিতা— আত্মবিলাপ (মধুসুদন দত্ত), প্রেমের প্রতি (বিহারীলাল চক্রবর্তী), কেন ভালোবাসি (নবীনচন্দ্র সেন), বৰ্মণীর মন (গোবিন্দচন্দ্র দাস), প্রণয়ে ব্যথা (কামিনী রায়), প্রকৃতি (দেবেন্দ্রনাথ সেন), জীবনসঙ্গীত (হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়), ভাব (গিরিন্দ্রমোহিনী দাসী), হৃদয়-নদী (মানকুমারী বসু), আমার দেশ (দ্বিজেন্দ্রলাল রায়), বাংলাভাষা (অতুলপ্রসাদ সেন), বিরহ (প্রিয়ম্বদা (দেবী), মায়ের দেওয়া মোটা কাপড় (রজনীকান্ত সেন)। |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা নির্বাচিত কবিতা— মৃত্যুর আগে, বোধ, ক্যাম্পে, পাখিরা, বাংলার মুখ আমি দেখিয়াছি, এখানে আকাশ নীল, বনলতা সেন, সুরানা, সিন্ধুসারস, বিড়াল, আট বছর আগের একদিন। ১৯৪৬-৪৭, এইসব দিনরাত্রি, ঘোড়া, অদ্ভুত আঁধার এক, আলো পৃথিবী। (নির্বাচিত পালা/গীতিকা মহুয়া, চন্দ্রাবতী, দেওয়ান ভাবনা, রূপবর্তী, রাণী কমলা, কাজল রেখা, দেওয়ান মদিনা।) |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-CC-1-5-TH4 Credit Course |
মডিউল-১ |
সধবার একাদশী — দীনবন্ধু মিত্র/ বলিদান – গিরিশচন্দ্র ঘোষ/ ব্যাপিকা বিদায় অমৃতলাল বস |
Dr. Manas Kabi |
||
মডিউল-২ |
নূরজাহান— দ্বিজেন্দ্রলাল রায়/গৈরিক পতাকা — শচীন সেনগুপ্ত/আলমগীর-কীবোদপ্রসাদ বিদ্যাবিনোদ। |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
চাঁদ বণিকের পালা— শম্ভু মিত্র/ কল্লোল- উৎপল দত্ত/সওদাগরের নৌকো অজিতেশ বন্দ্যোপাধ্যায়। |
|
Dr. Manas Kabi |
||
Semester – 2 |
PGBNG-CC-2-6-TH
|
মডিউল-১ |
রূপতত্ত্ব – বুপিম ও রূপাভদের পার্থক্য, রুপিম শনাক্তকরণের পদ্ধতি, বাংলা রূপতত্ত্বের মূলসূত্র বাক্যতত্ত্ব – বাক্য বিশ্লেষণের পদ্ধতি, বাংলা বাক্যের প্রকৃতি, সংগঠন ও পদক্রম। |
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
বাংলা ভাষার ঐতিহাসিক ব্যাকরণ- ধ্বনিগত ও রূপগত লক্ষণ বিচার (লিঙ্গ, বচন, কারক, বিভক্তি, ক্রিয়া) |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
ক. ভাষাবিজ্ঞানের আধুনিক ক্ষেত্র, ভাষার বৈচিত্র্য ও সমাজভাষা বিজ্ঞান, শৈলীবিজ্ঞান |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-CC-2-7-TH
|
মডিউল-১ |
ঔপনিবেশিক আধুনিতার অভিঘাত বাংলার নবজাগরণ ও তার পুনর্বিচার- উনিশ শতকের বাঙালি জীবন ও সাহিত্যে তার প্রভাব ও প্রতিক্রিয়ার স্বরূপ সন্ধান। (সমাজসংস্কার, জাতীয়তাবাদ, ধর্মসংস্কার, শিক্ষাসংস্কার)। |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
বিশ শতকের স্বাধীনতা-পূর্ববর্তী সময়কালের আর্থ-রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে বাঙালির জীবনপ্রবাহ এবং এই পর্বের বাংলা সাহিত্যে তার প্রভাব ও প্রতিফলন |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
স্বাধীনতা-পরবর্তী সময়কালের আর্থ-রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটে সমকালীন বাংলা সাহিত্যের গতিপ্রকৃতি পর্যালোচনা। |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-CC-2-8-TH
|
মডিউল-১ পদসাহিত্য |
বৈষুৰ পদাবলী শাক্ত পদাবলী জনপদাবলী আমি কোথায় পাব তারে (গগন হরকরা), আমি একদিনও না দেখিলাম তারে (লালন শাহ), সব লোকে কয় লালন কী জাত (লালন শাহ), জাতাজাতির সৃষ্টি করে ভারতকে শ্মশানে দিলে (দুদ্দু শাহ), মানুষ হয়ে মানুষের করণ কর দেখি রে মন (কুবির গোঁসাই) |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
শ্রীশ্রী চৈতন্যচরিতামৃত– কৃষ্ণদাস কবিরাজ (আদিলীলার ৪র্থ ও মধ্যলীলার ৮ম পরিচ্ছেদ) |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
রায়গুণাকর ভারতচন্দ্রের অন্নদামঙ্গল (দেববন্দনা থেকে অন্নদার ভবানন্দ ভবনে যাত্রা পর্যন্ত) |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-CC-2-9-TH
|
মডিউল-১: যে কোনো একটি পড়তে হবে। |
কুষকান্তের উইল- বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় /বিদ্রোহ— স্বর্ণকুমারী দেবী/কঙ্কাবতী ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়। |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২: যেকোনো একটি পড়তে হবে। |
গৃহদাহ - শরৎচন্দ্র চট্টোপাধ্যায়/জাগরী- সতীনাথ ভাদুড়ী/ মহাকালের রথের ঘোড়া–সমরেশ বসু। |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩: যে-কোনো একটি পড়তে হবে। |
প্রথম প্রতিশ্রুতি - আশাপূর্ণা দেবী/বদ্বীপ— সাবিত্রী রায়/ নবাঙ্কুর - সুলেখা সান্যাল। |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-CC-2-10-TH
|
মডিউল-১ |
গল্প- মুসলমানীর গল্প, মণিহারা, একটা আষাঢ়ে গল্প, নষ্টনীড়, অনধিকার প্রবেশ, পয়লা নম্বল, স্ত্রীর পত্র (গল্পগুচ্ছ) শেষকথা (তিনসঙ্গী) |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
নাটক- রক্তকরবী। |
Dr. Manas Kabi |
|||
মডিউল-৩ |
সাহিত্যের পথে/সাহিত্যের স্বরূপ। |
Dr. Manas Kabi |
|||
Semester – 3 |
PGBNG-CC-2-11-TH
|
মডিউল-১ |
ক. প্রভাতকুমার মুখোপাধ্যায়ের বাছাই/শ্রেষ্ঠ গল্প খ. প্রেমেন্দ্র মিত্রের শ্রেষ্ঠ গল্প (পাঠ্য গল্পসমূহ: সংসার সীমান্তে, তেলেনাপোতা আবিষ্কার, সাগর সংগম, স্টোভ) |
|
Dr. Manas Kabi |
মডিউল-২ |
ক. মানিক বন্দ্যোপাধ্যায়ের শ্রেষ্ঠ/বাছাই গল্প |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
ক. তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় শ্রেষ্ঠ/বাছাই গল্প (পাঠ্য গল্পসমূহ: নারী ও নাগিনী, ডাইনী, অগ্রদানী, ইমারত) খ. বিমল করের শ্রেষ্ঠ/বাছাই গল্প (পাঠ্য গল্পসমূহ বরফ সাহেবের মেয়ে, জননী, আত্মজা, সুধাময়) |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-CC-2-12-TH
|
মডিউল-১ |
রবীন্দ্রনাথের নির্বাচিত কবিতা ও গান নিষ্ফল কামনা (মানসী), মানসসুন্দরী (সোনার তরী), দুঃসময় অসময় (কল্পনা), বোঝাপড়া (ক্ষণিকা), নৈবেদ্য কাব্যের ৩০ সংখ্যক, গীতাঞ্জলি কাব্যের ৩, ২১, ১০১ সংখ্যক, গীতিমাল্য কাব্যের ২২, ২৩, ৩৪ সংখ্যক, গীতালি কাব্যের ৯৯ সংখ্যক, বলাকা কাব্যের ৩৭ সংখ্যক, লীলাসঙ্গিনী (পূরবী), সবলা (মহুয়া), শেষ সপ্তক কাব্যের তেতাল্লিশ সংখ্যক, পত্রপুট কাব্যের পনেরো সংখ্যক, জন্মদিন (প্রথমটি, সেঁজুতি), আরোগ্য কাব্যের ৩৩ সংখ্যক, জন্মদিনে কাব্যের ১০ সংখ্যক কবিতা, শিশুতীর্থ। |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
উপন্যাস— ঘরে বাইরে / চতুরঙ্গ |
Dr. Manas Kabi |
|||
মডিউল-৩ |
গদ্য/প্রবন্ধ— ছন্দের প্রকৃতি (ছন্দ), নরনারী (পঞ্চভূত) সভ্যতার সংকট (কালান্তর), বিদ্যাসাগর চরিত (চারিত্র পূজা) পাগল (বিচিত্র প্রবন্ধ), ছাত্র সম্ভাষণ (শিক্ষা) ভূমিলক্ষ্মী (পত্নীপ্রকৃতি), ভারতবর্ষে ইতিহাসের ধারা (পরিচয়), পথ ও পাথেয় (রাজ্য ও প্রজা)। |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-DSE (D)-3-1-TH
|
মডিউল-১ |
বাংলা উপন্যাসের গতিপ্রকৃতি (দেশকালের বিবর্তনের প্রেক্ষিতে উপন্যাস সম্পর্কিত সাধারণ আলোচনা)। |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
উপন্যাসের উদ্ভব, গঠন বৈশিষ্ট্য এবং রূপভেদ— |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
উপন্যাসের রূপভেদ এবং উপন্যাস বিচারে আধুনিক তত্ত্ব ও সাম্প্রতিক ধারণা- ক. ঐতিহাসিক উপন্যাস, আঞ্চলিক উপন্যাস, মহাকাব্যিক উপন্যাস, রাজনৈতিক উপন্যাস, মনস্তাত্ত্বিক উপন্যাস: চেতনাপ্রবাহমূলক খ. মার্কসীয় বীক্ষা, নারীচেতনাবাদ, উত্তর/নব্য ঔপনিবেশিক তত্ত্ব, উত্তর আধুনিক তত্ত্ব, নিম্নবর্গীয় চেতনা, ম্যাজিক রিয়ালিজম, বাখতিনের তত্ত্ব, দেশজ আঙ্গিক চেতনা।
|
|
Dr. Manas Kabi |
||
PGBNG-DSE (D)-3-2-TH
|
মডিউল-১ উপন্যাস (যে-কোন একটি পড়তে হবে)। |
পদ্মরাগ (বেগম রোকেয়া)/দরাই চরিত মানস (সতীনাথ ভাদুড়ী)/একদা (গোপাল হালদার)/উপনিবেশ (নারায়ণ গঙ্গোপাধ্যায়) |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২ যে-কোন তিনজন গল্পকারের ছয়টি গল্প পড়তে হবে। |
জগদীশ গুপ্ত— অরুপের রাস চন্দ্র সূর্য যতদিন; বিভূতিভূষণ মুখোপাধ্যায়— প্রণয় পরিণাম, হৈমন্তী, বনফুল – নিমগাছ, ছোটলোক; শৈলজানন্দ মুখোপাধ্যায় কয়লা কুঠি, নারীমেষ, আশালতা সিংহ সেলাইয়ের কল, মঞ্জুরীর বেহায়াপনা: প্রতিভা বসু – বসন্ত জাগ্রত দ্বারে, মুক্তি। |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ বাংলাদেশ ও উত্তর-পূর্বাঞ্চলের গল্প কমপক্ষে ছয়টি গল্প পড়তে হবে। |
আবু ইসহাক — সাবীল, সৈয়দ ওয়ালীউল্লাহ— একটি তুলসী গাছের কাহিনী, আখতারুজ্জামান ইলিয়াস – কান্না, শওকত ওসমান সৌদামিনী মালো, হাসান আজিজুল হক – খাঁচা, সেলিনা হোসেন পরজন্ম; ইমদাদুল হক মিলন নিবন্ধের কাল: অবিজিৎ চৌধুরী— পু ঘোষ, দেবব্রত দেব – বিষকারী কথা, দুলাল ঘোষ সমপরিমাণ মাটি, বাবীর পুরকায়স্থ মোহন দাসের জন্মবৃত্তান্ত। |
|
Dr. Manas Kabi |
||
Semester – 3 |
PGBNG-CC-4-13-TH
|
মডিউল-১ |
নিচের প্রবন্ধগুলির মধ্যে যে-কোনো তিনটি পড়তে হবে। বাহ্যবস্তুর সহিত মানব প্রকৃতির সম্বন্ধ বিচার (নির্বাচিত অংশ) - অক্ষয়কুমার দত্ত, সুখ না দুঃখ রামেন্দ্রসুন্দর ত্রিবেদী, বস্তুতন্ত্রতা বস্তু কী— প্রমথ চৌধুরী, ছন্দোমুক্তি ও রবীন্দ্রনাথ- সুধীন্দ্রনাথ দত্ত, আধুনিক কাব্যের সমস্যা বিশ্বাস আবু সয়ীদ আইয়ূব, শিল্পচিন্তা- অম্লান দত্ত |
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
নিচের প্রবন্ধগুলির যে-কোনো তিনটি পড়তে হবে। বঙ্গদেশের কৃষক (১ ও ২ পরিচ্ছেদ) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, হিন্দু মহিলাগণের হীনাবস্থা কৈলাসবাসিনী দেবী: সাহিত্যের রাজনীতি—সরোজ আচার্য; সবই ব্যাদে আছে- মেঘনাদ সাহা বাংলা ভাষা ও সাহিত্যের ভবিষ্যৎ জীবনানন্দ দাশ: মূল্যবোধ ও সমাজ-ক্লান্তি – অরবিন্দ পোদ্দার: আসামের বিপর্যয় ও তার শিক্ষা— বিবেকানন্দ মুখোপাধ্যায়। |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
নিচের প্রবন্ধগুলির মধ্যে যে-কোনো তিনটি পড়তে হবে। সৎ প্রসঙ্গ- মীর মশাররফ হোসেন, সাহিত্যবিচারে মার্কসবাদ- নীরেন্দ্রনাথ রায়, বাংলার রেনেসাঁস রবীন্দ্রনাথ ও বাংলার নবজাগরণ- সুশোভন সরকার, শব্দের পবিত্র শিখা- শঙ্খ ঘোষ, বিশ্বায়ন ও সাধারণ মানুষের বিপন্নতাবোধ অমিয়কুমার বাগচী, বাঙালিত্বের সংকট- হাসান আজিজুল হক। |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-CC-4-13-TH
|
মডিউল-১ |
ভারতীয় কাব্যতত্ত্ব— অলঙ্কারবাদ, গুণবাদ, প্রীতিবাদ, বক্রোক্তিবাদ, ঔচিত্যবাদ, ধ্বনিবাদ, বসবাদ ও দলিত সাহিত্যতত্ত্ব |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব – ট্র্যাজেডিতত্ত্ব, কল্পনাতত্ত্ব, প্রকাশতত্ত্ব, অস্তিত্ববাদ ও অ্যাবসার্ডবাদ, চিহ্নবিজ্ঞান ও তাৎপর্যবিজ্ঞান ও মার্কসবাদী সাহিত্যতত্ত্ব |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
পাশ্চাত্য সমালোচনা পদ্ধতি- পরম্পারাগত বিচার পদ্ধতি (নৈতিক-দার্শনিক, ঐতিহাসিক, লেখক জীবনীভিত্তিক, তুলনামূলক), বাস্তববাদী বিচার পদ্ধতি (যথাস্থিতবাদ, পরাবাস্তববাদ, জাদু-বাস্তববাদ, সমাজতান্ত্রিক বাস্তববাদ), সাহিত্যের রূপবাদী বিচার পদ্ধতি, অবয়ববাদী এবং উত্তর-অবয়ববাদী বিচার পদ্ধতি, নারীচেতনামূলক বিচার পদ্ধতি, সংস্কৃতি বিশ্লেষণমূলক বিচার পদ্ধতি |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-DSE (D)-4-3-TH
|
মডিউল-১ |
বাংলা ছোটগল্পের গতিপ্রকৃতি (দেশ-কালের বিবর্তনের প্রেক্ষিতে ছোটগল্প সম্পর্কিত সাধারণ আলোচনা) |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২ |
ছোটগল্পের বিষয় ও রূপ-রীতি ছোটগল্পের সংজ্ঞা ও স্বরূপ, ছোটগল্পের উদ্ভব ও বিকাশ, প্রাচীন কাহিনী ও ছোটগল্প, ছোটগল্পের গঠন, ছোটগল্পের শুরু, ছোটগল্পের শেষ, সঙ্কট মুহূর্ত, সঙ্কট শীর্ষ, ছোটগল্প ও কথাসাহিত্যের অন্যান্য সংরূপ রূপকথা, নীতিকথা, লোককথা, নভেলেট, উপন্যাস, ছোটগল্প ও গীতিকবিতা, ছোটগল্প ও একাঙ্ক নাটক, ম্যাজিক বিয়ালিজম, নতুনরীতি। |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩ |
যে-কোন তিনজন গল্পকারের ছয়টি গল্প পড়তে হবে। কমলকুমার মজুমদার – নিম অন্নপূর্ণা, গোলাপ সুন্দরী: নরেন্দ্রনাথ মিত্র জৈব, রস: রমাপদ চৌধুরী দিনকাল, ভারতবর্ষ, সমরেশ বসু শহিদের মা, উরাতীয়া মহাশ্বেতা দেবী দ্রৌপদী, বায়েন, অসীম রায়-লখিয়ার বাপ, অনি, সুবোধ ঘোষ সুন্দরম, পরশুরামের কুঠার। |
|
Dr. Manas Kabi |
||
PGBNG-DSE (D)-4-4-TH
|
মডিউল-১ যে-কোন ১টি উপন্যাস পড়তে হবে |
লোহিতপায়ের উপকথা (সমর দেব) / চিলে কোঠার সেপাই (আখতারুজ্জামান ইলিয়াস)/ লংতরাই (বিমল সিংহ) |
|
Dr. Manas Kabi |
|
মডিউল-২: যে-কোন ১টি উপন্যাস পড়তে হবে |
এপার গঙ্গা ওপার গঙ্গা (জ্যোতিময়ী দেবী)/শ্রীচরণেষু মাকে শেষ নমস্কার (সন্তোষকুমার ঘোষ)/অসংলগ্ন কাবা (অসীম রায়)/মফস্বলী বৃত্তান্ত (দেবেশ রায়) |
|
Dr. Manas Kabi |
||
মডিউল-৩: যে-কোন তিনজন গল্পকারের ছয়টি গল্প পড়তে হবে |
সুলেখা সান্যাল – ঘেন্না, ভাঙাঘরের কাব্য; সন্তোষকুমার ঘোষ – কানাকড়ি, জাদুঘর; সৈয়দ মুস্তাফা সিরাজ – রাণী ঘাটের বৃত্তান্ত, জুলেখা, দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়- অশ্বমেধের ঘোড়া, জটায়ু; সুনীল গঙ্গোপাধ্যায় পলাতক ও অনুসরণকারী, গরমভাত অর্থনা নিছক ভূতের গল্প; শীর্ষেন্দু মুখোপাধ্যায় - দূরত্ব, ভেলা; অভিজিৎ সেন- চিলানি মায়ের গল্প, চোখে ঘুম নেই। |
|
Dr. Manas Kabi |